আজ শুক্রবার,১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ,২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ,সকাল ৯:১১

গফরগাঁওয়ে পিঠা উৎসব ও শীত পণ্য মেলা শুরু

News

শীত মানেই পিঠা-পুলির আয়োজন। আামাদের ব্যস্ত নাগরিক জীবনে পিঠা-পুলির স্বাদ ছড়িয়ে দিতে প্রতিবছর বিভিন্ন সংগঠন আয়োজন করে পিঠা মেলার। দেশের বিভিন্ন স্থানে এখন চলছে পিঠা মেলার আয়োজন। তেমনই ময়মনসিংহের গফরগাঁওয়ে গ্রামীণ ঐতিহ্যবাহী পিঠা উৎসব ও শীত পণ্য মেলার আয়োজন করা হয়েছে।
আজ বুধবার (১ ডিসেম্বর ২০২১) দুপুর ১২ টা থেকে শুরু যা আগামী ১৬ ডিসেম্বর ১৬ দিনব্যাপী উপজেলার আলতাফ গোলন্দাজ জেলা অডিটরিয়ামের সামনের এ পিঠা উৎসব ও শীত পণ্য মেলা বসেছে ।
এতে স্কুল কলেজের শিক্ষার্থীরাসহ স্থানীয় গ্রামীণ নারীরা নিজেদের তৈরি বিভিন্ন রকমের দেশীয় পিঠা ও দেশী বিদেশি পোষাক বিক্রয় এবং প্রর্দশন করেন। হরেক রকম পিঠার পসরা ও শীত বস্ত্র সহ দেশি-বিদেশি পোশাক নিয়ে বসেছে পিঠা মেলা। শুরু থেকেই ভিড় করেছে তরুণ-তরুণী আর পিঠা রসিকরা।

এ মেলার আয়োজন করেন গফরগাঁও উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন ও অনলাইন সংগঠন(পাবলিক গ্রুপ) “গফরগাঁও নারী উদ্যোক্তা”
বেলা ১২ টায় এ মেলার শুভ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তাজুল ইসলাম ও রেঞ্জ বন কর্মকর্তা (ময়মনসিংহ বিভাগ) মোঃ তাহের ইসলাম এ সময় তরুণ নারী উদ্যোক্তা ও বিভিন্ন মিডিয়ার গণমাধ্যম কর্মী উপস্থিত ছিলেন।

কত নামের পিঠা পুলি তার ইয়াত্তা নেই। বাহারি নামের এসব পিঠা কিনতে ভিড় করছে ক্রেতারা। বাড়িতে এতো সব পিঠা তৈরি করার ঝক্কি-ঝামেলা এড়াতেই এখান থেকে পিঠা বাসায় নিয়ে যেতে দেখা যায় অনেককেই।
আয়োজকরা বলছেন, পিঠার সাথে পরিচয় করিয়ে দিতেই ছিল এই পিঠা মেলা। বিভিন্ন নামধারী এসব পিঠার নাম হয়ত কারো জানা নেই, তাই রান্না করে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এসব পিঠা পরিবেশন করে সবাইকে পরিচয় করিয়ে দেয়াই মেলার উদ্দেশ্যে। মেলায় দক্ষতা দেখিয়ে রকমারি পিঠা পরিবেশন করতে পেরে আনন্দিত অংশগ্রহণকারীরাও।

দেশীয় পিঠার মধ্যে ভাপা পিঠা, পুলি পিঠা, জামাই পিঠা, শাপলা পিঠা, পাটিশাপটা পিঠা, পাকান পিঠা, কুশলি পিঠা, সতীন পিঠা উল্লেখযোগ্য।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তাজুল ইসলাম জানান, গ্রামীণ ঐতিহ্যকে ধরে রাখতে এই পিঠা মেলার আয়োজন করা । আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

মেহেদী হাসান বুলবুল/গফরগাঁও টাইমস

     আরও সংবাদ

বিজ্ঞপ্তিঃ

** আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুন :- ০১৩১৬-২৯৫৪৩০/০১৬১৫-৭২৯৪৬৬ **
error: Content is protected !!